Wednesday, January 18, 2017

Male sex workers পুরুষ যৌনকর্মী

হ্যালো, লেডিস, গার্লস! জিগোলো হাজির আপনার দরজায়! শুধুমাত্র আপনার একটি ফোনকলের অপেক্ষা। আর, তারপর, আপনি যেমন চাইবেন, তেমনই মিলবে সুখ!

শুধুমাত্র খবরের কাগজে বিজ্ঞাপন আর সোশ্যাল মিডিয়া গুগলে ক্লিক করে ফোন নম্বরে যোগাযোগ নয়। সোনাগাছির সঙ্গে যোগাযোগ করলেও পাওয়া যাবে জিগোলোর পরিষেবা। এদিকে, এসকর্ট সার্ভিসের কারণে কলকাতায় গত কয়েক বছরে বেড়েছে জিগোলো অর্থাৎ, কলবয়ের পরিষেবা।

শুধুমাত্র আবার পুরুষ যৌনকর্মীও নন। এসকর্ট সার্ভিসের মাধ্যমে কলকাতায় আগের তুলনায় বাড়ছে কলগার্লের সংখ্যাও। অতিরিক্ত অর্থ আর রঙিন জগতের হাতছানি। এমন নানা কারণে এসকর্ট সার্ভিসের সঙ্গে যুক্ত হচ্ছেন অভিজাত শ্রেণির বহু পুরুষ-মহিলাও। কোনো কোনো ক্ষেত্রে আবার কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াও হাজির হয়ে যাচ্ছেন এই ধরনের পরিষেবা প্রদানে।

তবে, ওই পরিষেবা দিতে গিয়ে কোনো কোনো ক্ষেত্রে আবার সমস্যায়ও পড়তে হচ্ছে। কখনও আইনি সমস্যা। কখনও আবার পরিষেবা গ্রাহকের 'অত্যাচার'। এর পাশাপাশি রয়েছে এইচআইভি-এইডস সংক্রমণের বিষয়টিও। এসকর্ট সার্ভিসের সঙ্গে যে কলগার্ল এবং কলবয়রা যুক্ত রয়েছেন, তাঁদের অধিকাংশ সাধারণত সংঘবদ্ধ নন। যে কারণেও বিভিন্ন ক্ষেত্রে সমস্যায় পড়তে হয়।

জিগোলোর সংখ্যা বৃদ্ধিতে উদ্বিগ্ন যৌনকর্মীদের সংগঠন দুর্বার মহিলা সমন্বয় কমিটি। ওই সংগঠনের সচিব ভারতী দে-র কথায়, 'পুরুষ যৌনকর্মীর সংখ্যা আগের তুলনায় বেড়ে গিয়েছে। তাঁদের নিয়ে আমরা কাজও করছি। তবে, পুরুষ যৌনকর্মীদের স্বার্থ সুরক্ষার বিষয়টি আমাদের ভাবাচ্ছে। ' বর্তমানে দুর্বারের সঙ্গে রয়েছেন এমন নারী যৌনকর্মীর সংখ্যা ৬০ হাজার আর পুরুষ যৌনকর্মীর সংখ্যা দুই শ থেকে আড়াই শ-র মতো বলেও জানিয়েছেন তিনি।
দুর্বার মহিলা সমন্বয় কমিটির মুখ্য উপদেষ্টা ডা. স্মরজিৎ জানাও বলেন, 'কলকাতায় যেভাবে পুরুষ যৌনকর্মীর সংখ্যা বাড়ছে, তাতে তাঁদের স্বার্থ সুরক্ষার বিষয়টি আমাদের ভাবাচ্ছে। ইতিমধ্যেই পুরুষ যৌনকর্মীদের নিয়ে আমরা কাজও শুরু করে দিয়েছি। কিন্তু, সকলে এখনও আমাদের সঙ্গে যোগাযোগ করেননি। ' তা হলে এ ক্ষেত্রে কি কোনো পদক্ষেপ নিতে পারে দুর্বার?

তিনি বলেন, 'আইন অনুযায়ী এ দেশে অ্যানাল সেক্স নিষিদ্ধ। পুরুষ যৌনকর্মীদের আইনি সহযোগিতার জন্যও আমরা তাঁদের পাশে রয়েছি। পরিষেবা দিতে গিয়ে কোনও পুরুষ যৌনকর্মী যাতে গ্রাহকের অত্যাচারের শিকার না হন, সে বিষয়টিও আমরা দেখছি। ' বিভিন্ন বিষয়ে সহযোগিতার জন্য আগামী দিনে কীভাবে আরও বেশি সংখ্যক পুরুষ যৌনকর্মীর পাশে তাঁরা থাকতে পারবেন, সে বিষয়ে ভাবনা-চিন্তা করা হচ্ছে বলেও জানিয়েছেন দুর্বার মহিলা সমন্বয় কমিটির মুখ্য উপদেষ্টা।

সূত্র : কলকাতা

1 comment: